বুধবার, ৪ নভেম্বর, ২০০৯

থ্রিডি ফ্লাওয়ার টেক্সট এফেক্ট

 

আজকে আমরা Adobe Photoshop এবং Adobe Illustrator এর সাহায্যে কিভাবে এরকম 3D Text Effect তৈরী করা যায় সে বিষয়ে আলোচনা করবো।


প্রাথমিক প্রস্তুতি
এখানে যেহেতু আমরা Suddenly Spring নামক ব্রাশটিকে ব্যবহার করবো সেজন্য আপনার ফটোশপে উক্ত ব্রাশটি ইন্সটল অবস্থায় থাকতে হবে। যদি তা না থাকে তবে এখান থেকে ডাউনলোড করে নিন। এছাড়া আপনার PC তে ফটোশপ এবং ইলাস্ট্রেটরের সিএস সিরিজের যে কোনটি ইন্সটল অবস্থায় থাকলেই চলবে। প্রাথমিক প্রস্তুতি যদি সম্পন্ন হয়ে থাকে তবে চলুন শুরু করা যাক।


প্রথম ধাপ- ব্যাকগ্রাউন্ড সেটআপ
আপনার ফটোপশপ থেকে নিচের মত একটি ব্যাকগ্রাউন্ড তৈরী করুন।
 


ব্যাকগ্রাউন্ডটি তৈরী করার জন্য ইমেজ সাইজ নিন 750×550 pixels, ফোরগ্রাউন্ড কালার কোড #004B64 এবং ব্যাকগ্রাউন্ড কালার কোড #000000 ব্যবহার করুন। এবার বৃত্তাকৃতির Gradient tool সিলেক্ট করে ড্রাগ করুন।


দ্বিতীয় ধাপ- থ্রিডি টেক্সট তৈরীকরণ (ক)



Adobe Illustrator খুলে প্রথমেই একটি কালো রংয়ের ব্যাকগ্রাউন্ড লেয়ার নিন। তার উপরে Helvetica 75 ফন্টের বোল্ড লেআউটে #FFFFFF অর্থাৎ শাদা রংয়ের সাহায্যে লিখুন 1 (অন্য ফন্ট হলেও চলবে তবে একটু মোটা ধরনের হলে ভাল হয়) উল্লেখ্য, আমরা এখানে কালো ব্যকগ্রাউন্ডটি ব্যবহার করছি শুধুমাত্র যাতে শাদা লেখাটিকে দেখতে পাওয়া যায় এজন্য। এছাড়া এর আর কোন প্রয়োজন নেই।


দ্বিতীয় ধাপ- থ্রিডি টেক্সট তৈরীকরণ (খ)





অক্ষরটি সিলেক্ট করুন এবং Effect মেনুর অন্তর্গত 3D > Extrude & Bevel এ যান এবং উপরের মত করে সেটআপ করুন।


দ্বিতীয় ধাপ- থ্রিডি টেক্সট তৈরীকরণ (গ)



উপরোক্ত দ্বিতীয় ধাপের ক এবং খ অংশ ফলো করার মাধ্যমে এরকম আরো কয়েকটি থ্রিডি শেপ তৈরী করুন।


দ্বিতীয় ধাপ- থ্রিডি টেক্সট তৈরীকরণ (গ)



এবার প্রতিটি অক্ষর একে একে সিলেক্ট করুন এবং ফটোশপে পেস্ট করুন। উল্লেখ্য পেস্ট করার সময় Smart Object সিলেক্ট করতে ভুলবেন না। সবগুলো অক্ষর পেস্ট করা হয়ে গেলে ড্রাগ এন্ড ড্রপের মাধ্যমে ছবিটির মত করে সাজিয়ে ফেলুন।


তৃতীয় ধাপ- Gradient এর ব্যবহার (ক)



ম্যাজিক ওয়ান্ড টুলের মাধ্যমে অক্ষরের উপরের অংশটি সিলেক্ট করে Refine Edge এ ক্লিক করুন এবং নিচের মত করে সেটআপ করুন।




এবার প্রথম লেয়ারটির উপরে একটি লেয়ার তৈরী করুন এবং নাম দিন Surface এবং #000000 কালার দ্বারা সিলেকশন Fill করুন। এবার নতুন লেয়ারটি সিলেক্ট করুন এবং Blending Option এ গিয়ে Gradient Overlay এ্যাকটিভ করুন। কালার সিলেক্ট করুন যথাক্রমে #003146 এবং #B8EBFE। ব্লেন্ড মোড সেট করুন Normal, Opacity দিন 100%, স্টাইল Linear, এ্যাঙ্গেল 90 এবং স্কেল 100%


তৃতীয় ধাপ- Gradient এর ব্যবহার (ক)



তৃতীয় ধাপের ক অংশ ফলো করে সবগুলো অক্ষরকে বিভিন্ন রংয়ের সমন্বয়ে উপরের ছবিটির মত করুন।


চতুর্থ ধাপ- Flower Swirls স্থাপন



Surface layer এর উপরে একটি লেয়ার তৈরী করুন এবং এর নাম দিন Floral। Foreground কালার সেট করুন #FFFFFF। এবার
Suddenly Spring brushes থেকে একটি ব্রাশ নিয়ে অক্ষরটির উপর দিয়ে পেইন্ট করুন। এবার ব্লেন্ড অপশন থেকে Floral Layer টিকে Notmal Mode থেকে পরিবর্তন করে Overlay সিলেক্ট করুন এবং opacity 100% থেকে নামিয়ে 50% করুন। এবার সারফেস লেয়ার এবং ফ্লোরাল লেয়ারের মাঝামাঝি স্থানে ctrl+left click করার মাধ্যমে মাস্ক করুন। ফলে উপরের চিত্রটির মত দেখাবে। একইভাবে প্রত্যেকটি অক্ষরের সাথে Flower Swirls যোগ করে নিচের ছবিটির মত করুন।




পঞ্চম ধাপ- ব্যাকগ্রাউন্ডে Flower Swirls স্থাপন
ব্যাকগ্রাউন্ড লেয়ারটির উপরে আপনার অক্ষরগুলির নিচে একটি নতুন লেয়ার তৈরী করুন। ফোরগ্রাউন্ড কালার সেট করুন #BEF7A8 এবং ব্রাশটির সাহায্যে অক্ষরগুলির আশেপাশে কিছু লতাপাতা আঁকুন। এবার লেয়ারটির উপরে Right Click করে Blending Option থেকে Outer Glow এ্যাকটিভ করে দিন।




ফলে উপরের চিত্রটির মত দেখাবে। এ ধাপটির পুনরাবৃ্ত্তির মাধ্যমে নিচের চিত্রের মত আরো কিছু ফুল, লতা-পাতা সংযোগ করুন।



ষষ্ঠ ধাপ- গ্লোয়িং স্টার



সবার উপরে একটি লেয়ার তৈরী করুন এবং এর নাম দিন Star। ফোরগ্রাউন্ড কালার নিন #FFFFFF এবং 1px মাপের Soft Brush এর সাহায্যে একটি বড় ক্রস আঁকুন। এবার ইরেজারের মাধ্যমে হালকাভাবে ক্রসের কোনাগুলি মুছে দিন যাতে উপরের চিত্রটির মত দেখায়।




আবার Soft Brush Tool সিলেক্ট করুন এবং এর Opacity দিন 20% এবং Size দিন 30 px এবং ক্রসটির মাঝের দিকে হালকাভাবে ঘষা দিন। এবার Star লেয়ারের উপরে রাইট ক্লিক করে Blending Option থেকে #FFFFFF কালারের Outer Glow দিন (বাকী সব সেটিং অপরিবর্তিত রাখবেন)। ফলে উপরের চিত্রের মত দেখা যাবে।

আপনি চাইলে উক্ত প্রক্রিয়ার পুনরাবৃত্তি করে আরো কয়েকটি স্টার তৈরী করতে পারেন। যার ফলে ফাইনাল ইমেজ হিসেবে আমরা পাচ্ছি নিচের ছবিটি। বড় করে দেখতে চাইলে ছবির উপরে ক্লিক করুন।



এ বিষয়ে আপনার প্রশ্ন বা মতামত নিচের ঘরে লিখে আমাদেরকে জানাতে পারেন।



0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন