মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০০৯

UCweb6 অসাধারন এক মোবাইল এপ্লিকেশন


তথ্য প্রযুক্তির এই যুগে থেমে নেই মোবাইল ব্যবহারকারীরাও। দৈনন্দিন নানা কারনে আমাদেরকে ঢু মারতে হয় অনলাইনে। পিসি তো সবসময় কাছে থাকে না। আর সবসময় পিসির কাছে থাকাও সম্ভব হয়ে ওঠে না। তাছাড়া ব্যক্তিগত ল্যাপটপ ব্যবহার করার সামর্থ কয়জনের আছে? কিন্তু প্রয়োজনতো সে কথা শুনবে না। আজকে বলবো মোবাইলের এমন একটি ওয়েব এপ্লিকেশনের কথা যার সাহায্যে আমরা আমদের অনলাইনের জরুরী কাজগুলের অর্ধেকটা (ক্ষেত্র বিশেষে তারচে বেশী) চলন্ত ট্রেনে বসে নিজের মোবাইলেই সেরে নিতে পারি। এপ্লিকেশনটির নাম UCweb6। Java এবং Symbian দুটিতেই Support করে। এখানে আমরা ধাপে ধাপে এপ্লিকেশনটি নিয়ে আলোচনা করবো। এ বিষয়ে আরো কিছু জানার থাকলে নিচে মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।


Browsing Function
প্রথমেই বলতে হয় এর Browsing Function এর কথা। এর সাহায্যে আমরা আমাদের মোবাইল ফোনটিকে ব্যবহার করেই প্রয়োজনীয় ওয়েবসাইটটিতে ঢু মারতে পারছি। খুজে নিতে পারছি প্রয়োজনীয় তথ্যটি। পরবর্তীতে দেখার জন্য সেভ করে রাখতে পারছি যে কোন পেজ। এর মাধ্যমে ওয়েব সাইট এবং ওয়াপ সাইট দুটোই দেখা যাবে। তবে যেহেতু একে ডিজাইন করা হয়েছে ওয়াপ সাইটের কথা ভেবে সেহেতু ওয়েবসাইটের ক্ষেত্রে অপেরা মিনির মত সুবিধা পাওয়া যাবে না। এটা সবসময় টেক্সটকে মোবাইল স্ক্রীনের উপযোগী করে দেখায়।



Navigation with multi widow support
এতে যোগ করা হয়েছে Easy Navigation এবং মাল্টি উইন্ডো সাপোর্ট। ফলে আমরা খুব সহজেই পিসির মত করে একসাথে একাধিক উইন্ডো নিয়ে কাজ করার সুবিধা পাচ্ছি। সেই সাথে সহজেই এক Tab থেকে অন্য Tab এ Jump করা যায়।



Easy Search
এতে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলকে সংযুক্ত করা হয়েছে। ফলে Home Screen থেকেই কাঙ্খিত Data টিকে গুগল থেকে খুজে নেয়া যাচ্ছে।



Download Function
এপ্লিকেশনটির সাহায্যে খুব সহজে একসাথে একাধিক ফাইল Download করা সম্ভব Resume সহ। জনপ্রিয় মোবাইল ব্রাউজার Opera তে আমরা দেখেছি তাতে Resume থাকলেও অধিকাংশ সময় থামিয়ে রাখা ডাউনলোড আবার দিলে তা প্রথম থেকে শুরু হয়। এখানে সে সমস্যাটি নেই। আপনি আপনার Download যেকোন সময় থামিয়ে রাখতে পারেন। আবার সেখান থেকেই শুরু করতে পারেন যখন তখন।



Data Management
অধিকাংশ ওয়েব এ্যপ্লিকেশনে দেখা যায় কোনকিছু Download করার পর তা নির্দিষ্ট একটি ফোল্ডারে গিয়ে জমা হয়। ফলে অনেক ফাইল জমে যাবার পর তার ভিতর থেকে প্রয়োজনীয় ফাইলটি খুজে বের করতে গিয়ে যথেষ্ট বেগ পেতে হয়। এক্ষেত্রে UCweb দিচ্ছে এক্সট্রা সুবিধা। আপনিই নির্ধারন করবেন আপনার ফাইলটি কোথায় Download হবে। যেমন- ছবির জন্য Image ফোল্ডার, মুভির জন্য Movie ফোল্ডার, সফটওয়্যারের জন্য Software ফোল্ডার ইত্যাদি।



Shortcut
এখানে প্রায় প্রতিটি অপশনের সাথে রয়েছে তার শর্টকাট। ফলে মাত্র একটি বা দুটি কি প্রেস করার মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় কমান্ডটি দিয়ে দিতে পারছেন অনায়াসে।



Enjoy Online Media
একে 6.3 তে Upgrade করে নিলে অনালাইন বিভিন্ন TV Chanel সহ Online Media গুলি উপভোগ করা সম্ভব।



ডাউনলোড করতে চান?
এতকিছুর পর যদি মনে হয় Application টি আপনার প্রয়োজন তবে এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন একদম বিনামূল্যে।
UCweb6 for Symbian S60 2nd Edition
UCweb6 for Symbian S60 3rd Edition
UCweb6.3 for Java Supported (JAR)
UCweb6.3 for Java Supported (ZAD)

এর কোনটি যদি আপনার ফোনে সাপোর্ট না করে তবে আপনার ফোনের মডেলটি নিচে মন্তব্যের মাধ্যমে আমাদেরকে জানান। আমরা চেষ্টা করবো আপনার প্রয়োজনীয় এপ্লিকেশনটি খুজে দিতে।


0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন