মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০০৯

আমার রেডিও আমি শুনবো...


রেডিও শোনার এবং রেডিওটিতে প্রচারিত অনুষ্ঠান সম্পর্কে নিচের অভিমত, পরামর্শ, সমালোচনা এবং বিভিন্ন রেডিও স্টেশনের পক্ষ থেকে আয়োজিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করাকে ডিএক্সিং বলে যা সারা বিশ্বে এখনো একটি বড় জায়গা দখল করে আছে। একসময় রেডিও ক্ষুদে একটি যন্ত্রের মধ্যেই সীমাবদ্ধ ছিল। সময় বদলে গেছে। প্রযুক্তির ছোয়ায় রেডিও এখন অনলাইনেও উপভোগ করা যায়। বিষয়টি এখনো অনেকের অজানা কেননা বাংলাদেশের ইন্টারনেটের যে অবস্থা তাতে অনলাইনে মিডিয়া ফাইল শোনার কথা চিন্তা করাও বেমানান। এজন্য আমরা তা কখনো চালিয়ে দেখার চেষ্টাবো করি না। কিন্তু আশার কথা হচ্ছে, আমরা বাঙালী। অনলাইনে যে সমস্ত বাংলা রেডিও স্টেশন রয়েছে তার অধিকাংশই বাংলাদেশের কথা মাথায় রেখে তাদের মিডিয়া ফাইল তৈরী করে থাকে এজন্য বাংলা রেডিওগুলো আমরা কোনরকম সমস্যা ছাড়াই উপভোগ করতে পারি।

অনলাইন রেডিওগুলি সাধারণত দুইভাবে সম্প্রচারিত হয়ে থাকে। প্রথম পদ্ধতিটি হচ্ছে, মিডিয়া ফাইলের মাধ্যমে সরাসরি। আর দ্বিতীয়টি হচ্ছে আরএসএস ফিডের মাধ্যমে যাকে পডকাস্ট বলা হয়। আরএসএস ফিডের লিংকটিকে আমরা পডকাস্টিং সফটওয়্যারে ব্যবহার করে তা উপভোগ করে থাকি। আজকে আজকে আমরা বলবো একটি বলবো এমন একটি রেডিও প্লেয়ারের কথা যাতে এ দুই ধরনের রেডিওই চালানো যাবে। এটি মুলতঃ একটি টুলবার। এতে ডিফল্ট হিসেবে কিছু বাংলা রেডিও স্টেশন দেয়া আছে। প্রয়োজনমত আমরা এতে পছন্দের স্টেশনটিকেও সংযুক্ত করতে পারি। প্রথমেই জেনে নিই এর ব্যবহার।

কিভাবে রেডিও চালাবো?
রেডিও চালানোর জন্য আপনার টুলবারের রেডিও প্লেয়ার থেকে নিচের চিত্রে নির্দেশিত ১ নং বোতামে ক্লিক করুন। ফলে আপনার প্লেয়ারের লিস্ট দেখতে পাবেন।



এবার চিত্রে নির্দেশিত ২নং এ দেয়া আছে কিছু বাংলা পডকাস্ট আর ৩নং এ দেয়া আছে অন্যান্য রেডিও। ২ অথবা ৩ থেকে আপনার পছন্দের স্টেশনটিতে ক্লিক করে ৪নং নির্দেশিত প্লে বাটনে ক্লিক করুন। ফলে রেডিওটি চলতে শুরু করবে। ৫নং (ভলিউম বাটন) থেকে আপনার রেডিও প্লেয়ারের ভলিউম সেট করতে পারবেন। রেডিওটি বন্ধ করতে চাইলে ৬নং নির্দেশিত স্টপ বাটনে ক্লিক করুন।

আপনি যদি এতে আপনার পছন্দের কোন রেডিও স্টেশন যুক্ত করতে চান তবে আপনাকে উপরের চিত্রে নির্দেশিত ৭নং এ ক্লিক করতে হবে। ফলে নিচের মত একটি উইন্ডো আপনার সামনে আসবে।



এখান থেকে চিত্রে নির্দেশিত ৯নং এর সাহায্যে আপনি আপনার পছন্দের রেডিও স্টেশন সার্চ করার মাধ্যমে তাকে আপনার রেডিওতে সংযুক্ত করতে পারেন। ১০নং এর Define your own station সাহায্যে আপনি আপনার পছন্দের যেকোন রেডিও স্টেশনের ইউআরএল লিখে তা যুক্ত করতে পারেন। এছাড়া বাড়তি অপশন হিসেবে আপনার পিসি থেকে কোন মিডিয়া ফাইল চালাতে পারবেন ১১নং এ নির্দেশিত Add your files বাটনে ক্লিক করার মাধ্যমে।



আপনার পছন্দের স্টেশনটি যোগ করার ফলে দেখুন আপনার রেডিওতে নতুন একটি অপশন যুক্ত হয়েছে My Stations নামে। এখানে থেকে যেকোন সময় আপনার পছন্দের স্টেশনটি উপভোগ করতে পারেবন। তো উপভোগ করুন আপনার রেডিও...

উপভোগতো করবো, কিন্তু পাবো কোথায়?
রেডিও প্লেয়ারটি একদম বিনামূল্যে পাবেন, GraphicsWorldBD.webs.com/toolbar.htm এ। তবে বর্তমানে এটি শুধুমাত্র Internet Exploter, Firefox অথবা Safari তে ব্যবহার করতে পারবেন।

অন্য কথা
অনলাইনে রেডিও শ্রোতাদের নিয়ে গঠিত হয়েছে জার্মান রেডিও স্টেশন ডয়চে ভেলের ডয়চে ভেলে অনলাইন ক্লাব। বিস্তারিত জানতে অথবা ক্লাবের সদস্য হতে ইমেইল করুন dwonlineclub@gmail.com এ। আর ডয়চে ভেলে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন ডয়চে ভেলে'র ওয়েবসাইটে।

টুলবার, রেডিও প্লেয়ার বা ক্লাব সম্পর্কে আরো কিছু জানার থাকলে এখানে মন্তব্যের মাধ্যমে আমাদেরকে জানান।

২টি মন্তব্য:

  1. ভাল, কিন্তু আরো চ্যানেল দেয়া থাকলে আরো ভাল হতো।

    উত্তরমুছুন
  2. শিশির, আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। এতে অলরেডি প্রায় সবগুলো বাংলা রেডিও স্টেশন সংযুক্ত করা হয়েছে। শীঘ্রই বাকিগুলোও সূযুক্ত করা হবে।

    উত্তরমুছুন