বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০০৯

ফটোশপে এ্যডভান্সড গ্লোয়িং এফেক্ট


 এখন আমরা ফটোশপের সাহায্যে এরকম একটি গ্লোয়িং এফেক্ট তৈরী করবো। চলুন শুরু করি... 
প্রথম ধাপ
500px × 500 px আকারের একটি নতুন ফাইল নিয়ে আপনার ফটোশপ-এর গ্র্যাডিয়েন্ট টুল-এর ফোরগ্রাউন্ড কালার #922f00 এবং ব্যাকগ্রাউন্ড কালার #000000 সেট করুন এবং এরকম একটি ব্যাকগ্রাউন্ড কালার তৈরী করুন।

দ্বিতীয় ধাপ
আপনার কিবোর্ড থেকে Ctrl+J চেপে উক্ত লেয়ার এর একটি ডুপ্লিকেট তৈরী করুন এবং Layer প্যালেট থেকে Color Dodge সিলেক্ট করুন। ফলে চিত্রটি এরকম দেখাবে।

তৃতীয় ধাপ
এবারে আমরা এতে গ্লো এফেক্ট যুক্ত করবো। এর জন্য আপনার ফোরগ্রাউন্ড কালার কালো এবং ব্যাকগ্রাউন্ড কালার শাদা সেট করে নিন নতুন আরেকটি লেয়ার তৈরী করুন। এবার আপনার Filter মেনু থেকে Render > Clouds কমান্ড দিন। ফলে আপনার নতুন লেয়ারটিকে এরকম দেখাবে।

চতুর্থ ধাপ
উক্ত ক্লাউড লেয়ারটিকে লেয়ার প্যালেট থেকে Overlay সিলেক্ট করুন এবং Transparency 30% সেট করুন। এবার কমান্ড দিন Filter > Sketch > Chrome এবং ডিফল্ট (Detail = 4,Smoothness = 7) সেটিং থাকা অবস্থায়ই OK করুন।


পঞ্চম ধাপ
নতুন আরেকটি লেয়ার তৈরী করে টুলবার থেকে আপনার পেন টুলটি সিলেক্ট করে নিচের মত করে আঁকাবাকা লাইন আঁকুন।


 ষষ্ঠ ধাপ
আপনার আঁকাবাকা লাইন (কার্ভ) টি তৈরী হবার পর পেইন্ট ব্রাশ টুল সিলেক্ট থেকে নিচের মত একটি চিকন হার্ডব্রাশ নিন।


সপ্তম ধাপ
এবার টুলবার থেকে আবার আপনার পেন টুলটি সিলেক্ট করুন এবং আপনার তৈরীকৃত কার্ভ লাইনটির উপরে রাইট বাটনে ক্লিক করে Stroke Path সিলেক্ট করুন। ফলে আপনি নিচের মত একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন। এখান থেকে Brush সিলেক্ট করুন এবং Simulate Pressure এ টিক চিহ্ন দিয়ে OK করুন। তারপর আবার রাইট ক্লিক করুন এবং Delete Path সিলেক্ট করুন।


  অষ্টম ধাপ
এবারে আমরা উক্ত কার্ভটিকে গ্লোয়িং এফেক্ট দেবো। এর জন্য লেয়ার প্যালেট থেকে লেয়ারটির উপরে রাইট বাটনে ক্লিক করে Blending Options থেকে নিচের মত করে ড্রপ শ্যাডো


আউটার গ্লো

 কালার ওভার লে দিন


এবং OK করুন। এরপর আপনার উক্ত লেয়ারটিকে সিলেক্ট করে Ctrl+J চাপুন। ফলে আপনার চিত্রটি এরকম দেখাবে।

 একই ভাবে নিচের মত এলোমেলো আরো কয়েকটি গ্লোয়িং লাইন তৈরী করুন।

 নবম ধাপ
এখন আমরা এর সাথে কিছু টেক্সট যুক্ত করবো। আপনি নিচের মত করো কিছু লিখুন এবং অষ্টম ধাপ অনুসরণ করে গ্লোয়িং এফেক্ট দিন (আমরা এখানে দুইটা লেয়ারে যথাক্রমে ITBANGLA এবং ONLINE লিখেছি এবং ফন্ট হিসেবে Courier ব্যবহার করা হয়েছে)।



দশম ধাপ
এবারে নতুন একটি লেয়ার নিন এবং পেইন্ট ব্রাশের সাহায্যে কিছু ডট তৈরী করে একইভাবে গ্লোয়িং এফেক্ট দিন। ফলে এরকম দেখাবে। 

শেষ ধাপ
এবারে আমরা ফিনিশিং-এর কাজ করবো। এর জন্য নতুন আরেকটি লেয়ার নিন এবং গ্রাডিয়েন্ট টুল ব্যবহার করে এরকম একটি গ্র্যডিয়েন্ট তৈরী করুন।
 
উক্ত গ্রাডিয়েন্ট লেয়ারটিকে সিলেক্ট করে এর Opacity দিন 30% এবং Normal থেকে পরিবর্তন করে Color সিলেক্ট করুন। ফলে আপনার চিত্রটি এরকম দেখাবে।


এবারে একইভাবে আপনার ইচ্ছামত আরো কয়েকটি কালারের (লাল, হলুদ, সবুজ, বেগুনী) গ্র্যাডিয়েন্ট বিভিন্ন কোনায় নতুন লেয়ারের মাধ্যমে ব্যবহার করুন এবং দেখুন ফাইনাল ইমেজ হিসেবে আমরা এরকম একটি ইমেজ পেয়ে গেছি।




২টি মন্তব্য:

  1. আপনাকে ধন্যবাদ।

    উত্তরমুছুন
  2. আপনাকেও ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য

    উত্তরমুছুন